সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
সাতক্ষীরা ‘র উপকুলীয় এলাকায় ঘুর্নিঝড় ” সিত্রাং” এর আতংকে উপকুলবাসী 

সাতক্ষীরা ‘র উপকুলীয় এলাকায় ঘুর্নিঝড় ” সিত্রাং” এর আতংকে উপকুলবাসী 

এস, এম সাহেব আলী নিজস্ব প্রতিনিধিঃ
বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের জেলাগুলোর মধ্যে সাতক্ষীরা’র উপকুলীয় এলাকায় গত কয়েক দিন যাবত ঘুণিঝড় সিত্রাং এর পূর্বাভাসে উপকূল জুড়ে আতংক বিরাজ করছে আবহাওয়া অধিদপ্তরের হতে প্রাপ্ত তর্থ্যের মতে। উপকুলীয় এলাকা শ্যামনগর উপজেলার উপকূলবর্তী এলাকা জুড়ে  মানুষ ঘুনিঝড়ে অতীতে আইলা ফনী,  বুলবুল,  আম্ফান সর্বশেষ ইয়ার্স এর আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতির স্বীকার হয়ে ছিল।
গত ২০২০ সালে প্রলয়কারী ঘুর্নিঝড় আম্ফানে যে পরিমাণ ক্ষয়ক্ষতির স্বীকার হয়ে ছিল তা এখনও পর্যন্ত কাটিয়ে ওটা সম্ভাব হতে না হতে আবারও প্রলয়কারী ঘুনিঝড় সিত্রাং এর পূর্বাভাসে এলাকায় আতংক সৃষ্টি হয়ে পড়েছে।
অতীতের উপকুলীয় প্রলয়কারী ঘুনিঝড় আইলা এবং আম্ফানে সবচেয়ে বেশী ক্ষয়ক্ষতি হয়েছিল, তার মধ্যে উপকুলবাসীর  সম্পদ ও মিঠা পানির বিষয়টি বেশী সমস্যায় পরিনত হয়েছে।
স্থানীয়  উপকুলবাসীর সুত্রে জানা যায়, ঘুর্নিঝড় প্রায় গত কয়েক বছর যাবত সাতক্ষীরা’র উপকুলীয় এলাকায় প্রায় আঘাতের স্বীকার হতে হয়।যার ফলে উপকুলবাসীর সাজানো সংসার ভেঙ্গে তছনছ করে দেয়।
এই উপকুলীয় এলাকায় সকল উন্নয়নগুলো নষ্ট হয়ে যায়। উপকুলীয় বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ হওয়ায় বেশী আতংক বিরাজ করছে।
আমরা বিভিন্ন গনমাধ্যম হতে জানতে পারলাম (২২- ২৫) শে অক্টোবর এর মধ্যেই ঘুণিঝড় হবে।
এখন উপকুলবাসী দুর্যোগের প্রস্তুতিমুলক ব্যবস্থা গ্রহনে ব্যস্ত সময় পার করছে।
এ বিষয়ে বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম এর  নিকট জানতে চাইলে তিনি বলেন,  আজ শ্যামনগর উপজেলার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মিটিং অংশ গ্রহন করেছিলাম।
উপজেলা প্রশাসনের নির্দেশ মোতাবেক সব ধরনের প্রস্তুতি গ্রহন করব। বুড়িগোয়ালিনীতে ৯ টি বেড়িবাঁধ ঝুঁকি পুন রয়েছে,  ইতিমধ্যে ঐ স্থান গুলে পানি উন্নয়ন বোর্ড কাজ করছে।
পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী ( এস ও) মাসুূ রানার নিকট জানতে চাইলে তিনি বলেন,  আমরা ঝুঁকি স্থানগুলো চিহ্নিত করে সেখানে জিও ব্যাগ, বাশ সিনথিটিক ব্যাগ সহ যাবতীয় সরঞ্জাম মজুদ রাখব, কোন অনা কাঙ্ক্ষিত ঘটনা যদি বেড়িবাঁধ ঘটে যায় তাহলে সেখানে আমরা কাজ করতে সকল প্রস্তুতি গ্রহন করর।
এ বিষয়ে শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেনের নিকট জানতে চাইলে তিনি বলেন, ২২ অক্টোবর শনিবার উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে  উপজেলা দুর্যোগ কমিটির মিটিংএর আয়োজন করা হয়েছিল। সেখানে উপজেলার ১২ টি ইউ/পি চেয়ারম্যান, সরকারি কর্মকর্তা,  সুধীজন সাংবাদিক সহ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যে মাঝে ঘুনিঝড় সিত্রাং এর জন্য সব ধরনের প্রস্তুতির ব্যাপারে দিক নির্দেশনা  দেওয়া হয়েছে।  জেলা প্রশাসক কতৃক নির্দেশনা মোতাবেক সাইক্লোন শেল্টার সহ দুর্যোগের সকল প্রস্তুতির গ্রহন করতে নির্দেশ প্রদান পূর্বক কাজ করতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড